প্রতিদিন গোসল করা জরুরি ?

প্রতিদিন গোসল করা জরুরি ?

শীতকালে স্নান করার কথা ভাবলেই আমার মাথা খারাপ হয়ে যায়। আবার, সাঁতার কাটুন যেখানে আপনি কম্বলের প্রান্তটি ছেড়ে যেতে চান না। তবে এই শীতে প্রতিদিনই কেউ না কেউ সাঁতার কাটছেন। অনেকে বিশ্বাস করেন যে পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রতিদিন গোসল করা প্রয়োজন। অনেকেই বিশ্বাস করেন যে প্রতিদিন গোসল করলে শরীরে প্রাকৃতিক তেল বের হয়ে যায়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়।

প্রতিদিন গোসল করা জরুরি ?

অর্থাৎ প্রতিদিন গোসল করলে সমস্যা হয়। তাছাড়া প্রতিদিন গোসল করা আমাদের সংস্কৃতির অংশ। আপনি না করলে আপনার চারপাশের লোকেরা আপনাকে নোংরা বলবে। এই ভয়ে অনেকেই শীতের প্রতি অবজ্ঞায় সাঁতার কাটে। কিন্তু আসলেই কি প্রতিদিন গোসল করা দরকার? তার চেয়েও বড় কথা, সুস্থ থাকতে কি প্রতিদিন গোসল করা দরকার? বিশেষজ্ঞদের মত কি?

প্রতিদিনের গোসলের প্রয়োজনীয়তা আপনার পরিবেশ এবং আপনার ত্বকের উপর নির্ভর করে। আপনি যদি প্রচুর ঘামেন বা নোংরা বা ভেজা জায়গায় কাজ করেন তবে আপনার প্রতিদিন গোসল করা উচিত। যাইহোক, যদি উপরের কোনটিই আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তাহলে আপনাকে প্রতিদিন গোসল করতে হবে না। যাইহোক, বিশেষজ্ঞরা একটি সারিতে কত দিন সাঁতার কাটা উচিত সে সম্পর্কে কঠোর নিয়ম দেননি। আপনার ত্বকের ধরনের উপর নির্ভর করে, আপনি প্রতি দুই থেকে তিন দিন স্নান করতে পারেন। কিন্তু ত্বকের কী হবে?

সমগ্র মানবদেহ এক ধরনের প্রাকৃতিক তেল নিঃসৃত করে। আপনি যখন তার মুখের দিকে তাকান তখন এটি বিশেষভাবে লক্ষণীয়। এই তেল আমাদের মুখকে মসৃণ ও চকচকে রাখে। যাইহোক, সব মানুষ একই পরিমাণ sebum উত্পাদন করে না। কিছু লোক বেশি মলত্যাগ করে, অন্যরা কম। সিবাম নিঃসৃত না হলে ত্বক শুষ্ক হয়ে যায়। তোমার মুখটা রুক্ষ দেখাচ্ছে। এছাড়া আমাদের ত্বকের বাইরেও উপকারী ব্যাকটেরিয়া থাকে। হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন, সব ব্যাকটেরিয়া ক্ষতিকর নয়। তবে নিয়মিত গোসল আপনার ত্বকের ভালো ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে। ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

এছাড়া গোসলের সময় আমরা সাবান ও শ্যাম্পু ব্যবহার করি। সাবানে অনেক যৌগ থাকে যেমন সোডিয়াম লরিল সালফেট, সোডিয়াম লরেথ সালফেট, ফর্মালডিহাইড এবং হেক্সাক্লোরোফিন। অতিরিক্ত ব্যবহার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সোডিয়াম লরিল সালফেট সংবেদনশীল ত্বককে জ্বালাতন করতে পারে। তাই ত্বক পরীক্ষা করে চিকিৎসকের মতামত অনুযায়ী সাবান ব্যবহার করতে হবে।

এখন জরিপের ফলাফল দেখে নেওয়া যাক। 2020 সালের মে মাসে, মার্কিন মিলেনিয়াম পডকাস্টের উপর একটি সমীক্ষা চালানো হয়েছিল। এই সময়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ অবস্থায় দর্শকরা প্রতিদিন গোসল করেন কিনা জানতে চাওয়া হয়। 55.6% দর্শক বলেছেন যে তারা কোয়ারেন্টাইনের সময় নিয়মিত গোসল করেননি।

প্রতিদিন গোসল করা জরুরি ?

2020 সালে, ব্রিটেনের ডেইলি মেইল ​​প্রকাশ করেছে যে প্রায় 25% ব্রিটিশরা প্রতিদিন গোসল করে না।

হয়তো আপনি এখনও প্রতিদিন গোসল করার সিদ্ধান্ত নেননি? শুধু লন্ডনের বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন। ডেরিক ফিলিপস, কনসালটেন্ট চর্মরোগ বিশেষজ্ঞ, ক্যাডোগান ক্লিনিক, ইউকে। তিনি বলেন: সামাজিক কারণে দিনে একবার গোসল করা জরুরি। তবে এটি স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় নয়।

বিশেষজ্ঞরা বলছেন যে কিছু লোকের প্রতিদিন গোসল করার দরকার নেই। তারা

শিশু

সংবেদনশীল ত্বকের মানুষ

যারা জল সংরক্ষণের বিষয়ে যত্নশীল

একজন ব্যক্তি একটি ডেস্কে বসে কাজ করছেন

আরো পড়োঃ

Leave a Comment

error: Content is protected !!
Scroll to Top